সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

সিরিয়া থেকে বার্মা : আইলানদের একটাই দোষ ওরা মুসলীম

প্রিয় পাঠক, আপনাদের হয়তো মনে আছে, আইলান কুর্দির কথা। মধ্যপ্রাচ্যের বিরাজমান যুদ্ধে শরণার্থী হয়ে সাগর পাড়ে পড়ে থাকা ছোট্ট শিশু আইলানের নিথর দেহের ছবি বিশ্ব মানবতাকে ধিক্কার দিয়েছিল। বিশ্বগণমাধ্যমে ছবিটি প্রকাশের পর শোক, নিন্দায় সরব হয়ে উঠেছিল গোটা বিশ্ব।
আইলানের পুরো নাম আইলান কুর্দি। সিরিয়ার কুর্দি অধ্যুষিত কোবানি শহরে ছিল তাদের বাড়ি। সম্প্রতি সিরীয় শহরটি দখল করে নেয় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। আইএস-এর কবল থেকে বাঁচতে ইউরোপের কোনো দেশে যাওয়ার জন্য তিন বছরের শিশু সন্তান আয়লান, পাঁচ বছরের গালিফ ও স্ত্রী রেহানকে নিয়ে নৌকায় করে ইউরোপে পাড়ি জমিয়েছিলেন তার পিতা আব্দুল্লাহ। তুরস্কের সমুদ্র তীরের কাছাকাছি এসে ডুবে যায়  নৌকাটি। তারপর সব শেষ। আব্দুল্লাহ নিজে বাঁচলেও প্রাণ হারিয়েছে তার দুই শিশুপুত্র ও স্ত্রী। তবে ডুবে যাওয়া আইলান ও গালিপের দেহ ফেরত দিয়েছে সাগর। তুরস্কের বোদরাম সৈকতে ভেসে আসে আইলানের দেহ। লাল টি-শার্টি, নীল হাফ প্যান্ট আর জুতাজোড়া তখনও তার পায়ে। উল্টো হয়ে থাকা দেহটির ছবি প্রকাশিত হয় তুরস্কের গণমাধ্যমে। তোলপাড় শুরু হয় বিশ্বজুড়ে। আইলানের মরদেহের ছবি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে বিশ্বমানবতার দুর্দশা।

এবার এমনই আরেক আইলানকে ফিরিয়ে দিয়েছে নাফ নদী। পলায়নপর রোহিঙ্গাদের নৌকার ওপর বার্মিজ সেনাদের গুলিতে নৌকা ডুবে যায় I জন্ম হয় আরেক মৃত আইলানের।
বাংলাদেশের টেকনাফে ভেসে এসেছে এক রোহিঙ্গা শিশুর নিথর দেহ। তবে পার্থক্য হলো আইলান কুর্দির পরনে সুন্দর পোশাক ছিল, পায়ে ছিল জুতোজোড়াও। কিন্তু এ হতভাগ্য রোহিঙ্গা শিশুর সেটাও ছিল না।
এক আইলান বিশ্ব বিবেককে এতোটাই নাড়া দিয়েছিল যে ইউরোপ তার সীমান্ত খুলে দিতে বাধ্য হয়েছিল। কিন্তু এবারের এই রোহিঙ্গা শিশুর নিথর দেহ কি পারবে রোহিঙ্গাদের জন্য বিশ্ব মানবতাবোধের গোড়াটায় অন্তত একটা চরম ঝাঁকুনি দিতে?
কিন্তু একটি সমস্যা তো আছেই। সবাই মানুষ। সবার রক্ত লাল। কিন্তু তথাকথিত মানবতাবাদীদের কাছে সবাই সমান নয়। রোহিঙ্গারা সাগরে ভাসলেও সেই ‘মানবতাবাদীদের’ অন্তর এতদিন স্পর্শ করেনি।

করবে কি করে ওদের যে কোন পরিচয় নেই।  মুসলিম কি এখন মানুষের মত পরিচয় দেয়ার মতো কোনো পরিচয়?

বাংদেশ নিজেও একসময় ভারতে সরনার্থী হিসেবে আশ্রয় নিয়েছিল। তৎকালীন ভারত যদি মুসলীম অমুসলীম জাত বেজাত বিবেচনা করতো তবে এই বাংলাও বিরান ভূমিতে পরিনত হতো। কোটি আইলান এভাবে মরে পচে যেতো।

কি বলবি আর?  পারতেছিনা। হাত কাঁপেছে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন