শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০

নন এমপিও শিক্ষকদের জন্য প্রণোদনা চাই মাননীয় প্রধানমন্ত্রী ____জাকির রুবেল

করোনা মহামারী থেকে রক্ষা পেতে শিক্ষা প্রতিষ্ঠাগুলো এখন বন্ধ। জুন মাসের আগে আর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার কোন লক্ষণই নেই। এখন দেশে নন এমপিও শিক্ষকের সংখ্যা প্রায় ১ লক্ষ(৯৫ হাজার)।এসব নন এমপিও শিক্ষকরা তাদের জীবিকা নির্বাহ করে একেবারে সামান্য বেতন পেয়ে এবং প্রাইভেট বা টিউশনি করে। কিন্তু গতমাস এবং আগামী ২/৩মাস সহ  মোট ৩/৪ মাস এরা সম্পূর্ন বেকার এবং এদের বেশিরভাগ শিক্ষকই নিম্ম মধ্যবিত্ত বা মধ্যবিত্ত। এরা শিক্ষক বিধায় কারো কাছে হাতও পাততে পারবেনা৷ কারন সবাই মনে করে শিক্ষদের কাছে এখন অনেক টাকা!  অনেক শিক্ষকই এখন মানবেতর জীবন যাপন করছে যাদের কথা কান পেতে শোনার কেও আছে?
নরমাল একটা হিসেব করি আসুন যদি এই  একজন নন এমপিও শিক্ষক মাসে নূন্যতম ৮০০০/-  বাসা ভাড়া,গ্যাস ও বিদ্যুৎ বিল  ৫০০০/- খাবার খরচ, চিকিৎসা ও অন্যান্য খরচ ৫০০০/-  করেও ধরি তাহলে 
মাসে ১৮০০০ টাকা হয়। এদের ফ্যামিলি ও অন্যান্য খরচ না ধরলেও এ টাকা দরকার। 

এখন দেখেন এদের জন্য কারো কোন মাথাব্যাথা আছে কি?  সরকারি ও এমপিওরা মাসে মাসে ঠিকই ঘরে বসে তাদের বেতন ভাতাদি পেয়ে যাবেন। কিন্তু এই ননএমপিওদের কি হবে? দেশের শিক্ষা সম্প্রসারনে কি এদের কোন অবদানই নেই? এই যে ননএমপিও ৫০০০ স্কুলের শিক্ষকরা এখন করবে কি?  চলবে কিভাবে? কার কাছে বলবে এদের এই দুঃখের কথা?  

সরকারের নীতি নির্ধারক মহলের কাছে আকুল আবেদন এই তিন চারমাস এদের জন্য প্রনোদনা দিয়ে এই শিক্ষক সমাজদেরকে বাঁচান। জানি কোন শিক্ষকই তাদের দুর্দিনের কথা লজ্জায় কাওকে বলতে পারবে না। পারবেনা লাইনে দাঁড়াতে ত্রানের জন্য। হয়তো অনেকে বলবেন এই তিনমাস এদের প্রতিষ্ঠানকি এদের বেতন দিবেনা? নন এমপিও শিক্ষকদের বেতন কত তা কি কেও জানেন? যে বেতন প্রতিষ্ঠাগুলো দেয় এতে তাদের যাতায়াত খরচও হয়না। বাকিটা নাই বললাম। 

তাই মাননীয় প্রধানমন্ত্রীসহ সবাইকে অনুরোধ করছি জাতির এই ভবিষ্যৎ নির্মাতাদের বাঁচাতে আপনারা এগিয়ে আসুন৷ এই ৩/৪ মাস এদের প্রনোদনা দিলে সরকারের মাত্র (৩*২০০০০=৬০০০০/- *১০০০০০=৬০০০০০০০০০/-)মাত্র ৬০০ কোটি টাকা। আর আপনি /আপনারা করেনার  এই দূর্যোগের ক্ষতি কাটিয়ে উঠার জন্য বরাদ্দ করেছেন ৭২ হাজার কোটি টাকা। যেখানে আমার দেশের বাৎসরিক বাজেট এখ ৫ লাখ কোটি টাকা। মাত্র ৬০০ কোটি সেখানে কিছুইনা। আর সকল পেশার লোকেরা প্রণোদনা পেলে জাতী গঠনের কারিগররা কেন পাবেনা?

জাকির রুবেল 
শিক্ষক
হলি ক্রিসেন্ট স্কুল,ফেনী
শহীদ শহিদুল্লাহ কায়সার সড়ক,ফেনী শহর। 
১০/০৪/২০২০ খ্রীষ্টাব্দ।

1 টি মন্তব্য: